iDrF লিগাল এইড

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অধীনে  iDrF  একটি বেসরকারী, অ-রাজনৈতিক এবং অলাভজনক প্রতিষ্ঠান। সোসাইটিস, রেজিঃ আইন ১৮৬০, ১৮৬০ সালের আইন XXI অনুযায়ী, রেজিঃ নম্বর- এফ-৬৬২৫, রেজিঃ  তারিখঃ ১৮/০৪/২০০৭। বাংলাদেশ একটি নতুন জাতি হিসেবে আবির্ভূত হওয়ার পর থেকেই উল্লেখযোগ্যভাবে আইনের শাসন এবং মানবাধিকার পরিস্থিতির অবনতি দেখা যাচ্ছে। বিশেষকরে মহিলা ও অধিকাংশ গরিব মানুষেদের জন্য বিচার খুঁজে পাওয়াটা খুব কঠিন এবং অসুবিধার কাজ হয়ে দাড়িয়েছে। নারী ও শিশু সহ দরিদ্র জনগোষ্ঠীকে তাদের অধিকার সম্পর্কে সেবা প্রদান ও সচেতনতা প্রদানের আইনি সহায়তা প্রদানের প্রয়োজনীয়তা স্বীকার করে সংস্থাটি নারী ও মেয়ে সহ দরিদ্র জনগোষ্ঠীর জন্য সচেতনতা কর্মসূচি সহ একটি দেশভিত্তিক আইনগত সহায়তা কেন্দ্র চালু করেছে। আইডিআরএফ প্রখ্যাত আইনি পেশাদারদের মাধ্যমে সচেতনতা সম্পর্কে কর্মসূচী বাস্তবায়ন করা এবং গরীব মানুষ, নারী ও মেয়েশিশুদের তাদের আইনগত অধিকার ও দায়িত্ব সম্পর্কে জ্ঞান অর্জনের লক্ষ্যে অবশেষে ক্ষমতা ভাগাভাগি করতে সক্ষম হওয়া, উন্নয়নের মাধ্যমগুলিতে পূর্ণ প্রবেশাধিকার লাভ করা এবং সমতা ও ন্যায়বিচার অর্জনের লক্ষ্যে একসাথে কাজ করার জন্য নারীদের একটি সম্পূর্ণ প্রজন্মকে অনুপ্রাণিত করে।
এই সংগঠনটি শহরগুলি থেকে গ্রামগুলিতে যারা অধিকতর সীমাবদ্ধতার মুখোমুখি হচ্ছে তাদের জন্য কর্মসূচী বাস্তবায়নে একটি অনুঘটকীয় ভূমিকা পালন করবে। আইনি পেশাদাররা , সমাজকর্মীরা এবং নারী কর্মীরা সমাজের বিভিন্ন স্তরে দরিদ্র, নারী ও মেয়েদের মধ্যে আইনী সচেতনতা আনতে সংগঠনকে সাহায্য করবে। এই সংগঠনটি আনুষ্ঠানিক বিচারিক আদালতে অসচ্ছলদের বিনামূল্যে আইনি সহায়তা প্রদানের উদ্যোগ নিয়েছে।

ভিশন: অংশগ্রহণকারীদের দৃষ্টিভঙ্গির মাধ্যমে এবং দরিদ্রদের প্রয়োজনীয়তা এবং আকাঙ্খার পরিচায়ক এবং বাংলাদেশের গ্রামগুলিতে উন্নয়নের জন্য অনলাইন আইনী সেবাগুলির মাধ্যমে কাজ করা।

মিশন : এই প্রতিষ্ঠান লিঙ্গ, কৃষ্টি, ধর্ম, জাতি নির্বিশেষে সকল মানুষের জন্য ন্যায়বিচার ও মানবাধিকারের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে নিরপেক্ষভাবে প্রচেষ্টা চালাচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *